জীবনের প্রতিটা ক্ষেত্রেই আমি ব্যর্থ
- অরুণ কারফা ২৭-০৪-২০২৪

জীবনের প্রতিটা ক্ষেত্রেই আমি ব্যর্থ
কারণ আজো পারিনি বুঝতে তার অর্থ
উড়ে গেলে মেঘ প্রচ্ছায়া ফেলে
হতাশায় তখনি পড়েছি ঢলে
পারিনি কণ্ঠ ছেড়ে গান গেয়ে তারে
বিমুগ্ধ শ্রোতার মত রাখতে ধরে
দাঁড় করাতে দুদণ্ড একবার
শুধু দেখেছি বিস্ময়ে বারবার
জল ঝরানো ঢল নামানো তো দূর অস্ত
চলে গেলে সে আমি করেছি প্রায়শ্চিত্ত।

ঝরে যাওয়া পাপড়ি গুলোকে পারিনি
ভুলিয়ে দিতে গতানুগতিক সরণী
পারিনি তাদের হৃদয় আর মন পেতে
ক্ষত বিক্ষত হয়েছি তাই আপন চিতে
জড়ো করে নিয়ে আবার জুড়ে দিয়ে
পারিনি আঘ্রাণ আনতে ফিরিয়ে
আরো পারিনি কিছুতেই মাথা খুঁড়ে
আনতে ভোলা হাসি খানি কুঁড়ি ফুঁড়ে
নিভন্ত দীপকেও পারিনি করতে দীপ্ত
তাই আজো আমি করে চলেছি প্রায়শ্চিত্ত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।